মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রখ্যাত ব্যক্তিত্ব

আবু সাঈদ চৌধূরী ঢাকা হাইকোর্ডের বিচারপতি ,কেন্দ্রিয় বাংলা উন্নয়ন বোর্ডের সভাপতি,ঢাকা বিশ্ববিদ্যাদয়ের উপাচার্যের মত পদে অধিষ্ঠিত হয়ে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশ সরকারের প্রতিনিধি রুপে বিশ্ব জনমত  গড়ে তুলতে বিদেশে সাহসী  ও সচেতন ভূমিকা রাখেন ।১৯৭২ সালের ১২ জানুয়ারী তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকারের রাষ্ট্রপতির পদ অলংকৃতি করেন । এই কৃতি মানুষটি ১৯৮৭ সালের ২ আগষ্ট মৃত্যুরবন করলে তার জন্মস্থান কালিহাতি নাগবাড়ীতে পিতা আব্দুল হামিদ চৌধুরী ( পূর্ব পাকিস্থান গণ পরিষদের স্পিকার) কবরের পাশে সমাহিত করা হয় ।
বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে ছাত্ররা যদি অগ্রদূতের ভূমিকা পালন করে থাকে তবে তাদের নেতৃত্বের প্রধান কেন্দ্রবিন্দু ছিল স্বাধীন ”বাংলাদেশ ছাত্রসংগ্রাম পরিষদ ” বই পরিষদের চার নেতা  আ.স.ম আব্দুর বর,আব্দুল ক্দ্দুুস মাখন,নুরে আলম সিদ্দিকী  ও শাহাজাহান সিরাজ ।১৯৯৭ সালের ৩ মার্চ পল্টনের জনসভায় উপস্থিতি হয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের  ঘোষনা ও কর্মসূচি উপস্থাপন করেন । ঘোষনাটি পাঠ করেন ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে শাহাজাহান সিরাজ যিনি কালিহাতির সন্তান ।

১৯৭১  সালে স্বাধীনতা যুব্দে যাদের অবদান ছিল অতুলনীয় । তারা হলেন আব্দুল লতিফ সদ্দিকী ,বঙ্গবীর কাদের সিদ্দিকী  ও নাম না জানা আরো অনেকে । সবাই ছিল কালিহাতির সন্তান ।

প্রখ্যাত ব্যক্তিত্ব   

বিচারপতি আবু সাঈদ চৌধুরী

জনাব আবদুল লতিফ সিদ্দিকী, সাবেক-এম.পি, মাননীয় মন্ত্রী

শাজাহান সিরাজ, স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ঘোষনা ও কর্মসূচী উপস্থাপন করেন

স্পীকার আবদুল হামিদ চৌধুরী

বিচারপতি দেবেশ চন্দ্র ভট্টাচার্য 

বঙ্গবীর কাদের সিদ্দিকী (বীরউত্তম)

ডঃ আশরাফ সিদ্দিকী

ছবি


সংযুক্তি